Total Pageviews

Saturday, August 11, 2012

আদিবাসী দিবস বিতর্ক : কী ছিল সেই পরিপত্রে!


Source: Kalerkantho, Dhaka, 11 August, 2012


 রাঙামাটি প্রতিনিধি

গত আগস্ট পালিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস। কিন্তু দিবস সামনে রেখে সরকারি একটি পরিপত্র নিয়ে তৈরি হয়েছিল ধুম্রজাল। কিন্তু বাস্তবে দেশের কোথাও দিবসের কোনো কর্মসূচিতে সরকারি পর্যায় থেকে বাধার ঘটনা ঘটেনি। কী ছিল সরকারি সেই পরিপত্রে, সচেতন মহলে নিয়ে তৈরি হয়েছে আগ্রহ।

একটি সূত্র থেকে পরিপত্রটি সংগ্রহ করে দেখা গেছে, ওই পরিপত্রের কোথাও আদিবাসী দিবসের কর্মসূচিতে বাধা দেওয়ার কোনো কথা লেখা নেই। ২০১২ সালের ১১ মার্চ জেলা প্রশাসকদের কাছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব ডা. মো. সারোয়ার বারী স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়, যাতে (স্মারক নং-স্বম(রাজ-)/গোপ্র/-বিবিধ/-/২০১১-৮৮১) নিজ জেলার উপজেলা পরিষদগুলোর কাছে নির্দেশনা দেওয়ার কথা বলা হয়। চিঠিটির সূত্র হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখার কথা বলা হয়েছিল। চিঠির সূত্রেই জেলা প্রশাসন সংশ্লিষ্ট চিঠিটি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে উপজেলা চেয়ারম্যান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের কাছে পাঠায়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা- এর উপসচিব . শাহিদা আকতার স্বাক্ষরিত চিঠিটিতে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে প্রতিবেদনের উদ্ধৃতাংশ পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য স্থানীয় সরকার বিভাগের সচিব, আইজিপি ডিএমপি কমিশনারের কাছে পাঠানো হয়। ২০১১ সালে আদিবাসী দিবস শেষ হওয়ার মাত্র দুদিন পর এই চিঠিটি পাঠানো হয় ওই বছরের ১১ আগস্ট।

কী ছিল সেই নির্দেশনায়: আদিবাসী দিবস পালনের ব্যাপারে সেই চিঠি বা নির্দেশনার শুরুতেই বলা হয়- '১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সম্প্রতি বাংলাদেশেও ওই দিবসটি পালনের চর্চা শুরু হয়েছে। আদিবাসী দিবসে মেলা, সংগীতানুষ্ঠান, সেমিনার, শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়।' ২০১০ সালের এপ্রিলে 'নৃ-তাত্তি্বক জনগোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান বিল-২০০৯' জাতীয় সংসদে পাস হওয়ার তথ্য জানিয়ে আরো বলা হয়, '২৬ জুলাই ২০১১ পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তিন পার্বত্য জেলার উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি কূটনীতিক, ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের হাই কমিশনার রাষ্ট্রদূতদের বিষয়ে ব্রিফিং করেন। ওই ব্রিফিংয়ে তিনি তিন পার্বত্য জেলার উপজাতীয়রা যে আদিবাসী নয়, তা সংশ্লিষ্টদের অবহিত করেন।'

চিঠির কোথাও আদিবাসী দিবসের অনুষ্ঠান বন্ধ করা বা করতে না দেওয়ার কথা বলা না হলেও নিয়ে নানা ধরনের কথাবার্তার জন্ম দেওয়া হয়। কিন্তু বাস্তবে আদিবাসী দিবস পালনে কোথাও বাধা দেওয়ার ঘটনা ঘটেছে_এমন তথ্য পাওয়া যায়নি

No comments:

Post a Comment