Total Pageviews

Monday, September 10, 2012

পার্বত্য চট্টগ্রামের সম্পদকে কাজে লাগিয়ে এলাকার জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়ণ সম্ভব —-যুক্তরাষ্ট্র সরকারের বিশেষ দূত মেলান ভারভিয়ার


Source:





Posted-রবিবার, সেপ্টেম্বার, ২০১২ Time-:২৫ pm Post Under »প্রধান খবর, রাঙ্গামাটি



রাঙ্গামাটি,(সিএইচটিনিউজ টোয়েন্টিফোর ডটকম):


পার্বত্য চট্টগ্রাম অত্যন্ত সম্ভাবনাময় এলাকা। এখানকার নৈসর্গিক সম্পদকে কাজে লাগিয়ে এলাকার পিছিয়ে থাকা জনগোষ্ঠীর অর্থনৈতিক  উন্নয়ণ ঘটানো সম্ভব বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র সরকারের নারী বিষয়ক বিশেষ দূত মেলান ভারভিয়ার ।


আজ সকালে রাঙ্গামাটির কাপ্তাই শিলছড়িতে ইউএস এইড সাহায্যপুষ্ঠ আইপ্যাক প্রকল্প (সমন্বিত সংরক্ষিত এলাকা সহ-ব্যবস্থাপনা বা আইপ্যক) এর পরিদর্শন শেষে স্থানীয় একটি রেষ্ট হাউজে আয়োজিত এক সংবাদ সন্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সন্মেলনে  মার্কিণ রাষ্ট্রদূত ড্যান মজিনা , আইপ্যাকের প্রকল্প পরিচালক ড. রাম শর্মা বক্তব্য রাখেন।


রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেন,পার্বত্য অঞ্চলের অরণ্যকে রক্ষা ও সৃষ্টিতে বাংলাদেশ সরকারের পাশাপশি যুক্তরাষ্ট্র  একসাথে কাজ করছে।


যুক্তরাষ্ট্র সরকারের নারী বিষয়ক বিশেষ দূত মেলান ভারভিয়ার আরো বলেন কাপ্তাইয়ে আইপ্যাক প্রকল্পে জড়িতরা নিজেদের মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। তাদের এ কাজ অন্যদেরও প্রেরণা যোগাবে । পার্বত্য এলাকায় উৎপাদিত এসব হস্তশিল্প আমেরিকায় রপ্তানী বানিজ্যের সুযোগ রয়েছে বলেও  জানান মেলান ভারভিয়ার ।

এর আগে যুক্তরাষ্ট্র সরকারের নারী বিষয়ক বিশেষ দূত ও মার্কিণ রাষ্ট্রদূত শিলছড়ি গ্রামে মহিলাদের তৈরীকৃত পার্বত্যবাসীর ঐতিহ্যবাহী বাশঁ বেতের হস্ত শিল্প ও পরিবেশ বান্ধব উন্নত চুলা তৈরীর কাজ প্রত্যক্ষ করেন এবং তাদের সাথে অভিজ্ঞতা বিনিময় করেন।

No comments:

Post a Comment