Total Pageviews

Tuesday, February 18, 2014


পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি

নারী ধর্ষণ ও হত্যার প্রতিবাদে প্রেস বিজ্ঞপ্তি
১৭ ফেব্রুয়ারী, ২০১৪ খ্রীষ্টাব্দ

গত ১৫ ফেব্রুয়ারী আনুমানিক দুপুর ১২ ঘটিকায় সুবিতা চাকমা নামের ৩৮ বৎসর বয়স্ক এক জুম্ম বা আদিবাসী নারীকে কিছু দুর্বৃত্ত ধর্ষণ করার পর হত্যা করে। ঘটনাটি ঘটে ভিকটিম সুবিতা চাকমা, স্বামীঃ দেবরতন চাকমার বাড়ীর আনুমানিক ৩০০ গজ অদূরে, কমলছড়ি গ্রামের কমলছড়ির মুখে; খাগড়াছড়ি পার্বত্য জেলা সদর হতে আনুমানিক ২ মাইল দূরে, কমলছড়ি ইউনিয়নের মধ্যে।

এই মর্মান্তিক ঘটনাটির সঠিক ও বিস্তারিত তথ্য পেতে গতকাল আমরা আমাদের পার্টির পক্ষ হতে কমলছড়ি গ্রামে যাই। কমলছড়ি মৌজার হেডম্যান ও কমলছড়ি গ্রামের অধিবাসী শ্রী কীর্তিময় চাকমা এবং একই গ্রামের অন্য তিনজনসহ আমরা ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করি। ঘটনাস্থলে ধর্ষণ বা ধস্তাধস্তির সুস্পষ্ট চিহ্ন আমরা দেখতে পাই।

কমলছড়ি মৌজার হেডম্যান শ্রী কীর্তিময় চাকমা ও তাঁর সঙ্গীরা আমাদেরকে বলেন যে, ঘটনাটি সংঘটিত হবার পূর্বে বালি বহনের কাজে ব্যবহৃত একখানি ফার্গুসন গাড়ী দেবরতন চাকমা ও সুবিতা চাকমার বাড়ীর কাছে খারাপ হয়। গাড়ীতে গাড়ীর ড্রাইভার ছিল নিজাম (২৫), গ্রামঃ ভুয়াছড়ি (কমলছড়ি গ্রামের অদূরে) নামের এক গুচ্ছগ্রামবাসী সেটেলার। গাড়ীর সঙ্গে ছিল রাজ্জাক (২৩), গ্রামঃ ভুয়াছড়ি, বর্তমান অবস্থান খাগড়াছড়ি সদরের গঞ্জপাড়ায়, জিয়াউল হক (গঞ্জপাড়া), আনোয়ার (গঞ্জপাড়া) ও অন্য একজন শ্রমিক। গাড়ীর মালিকের নাম মোঃ নজরুল, গ্রামঃ গঞ্জপাড়া, খাগড়াছড়ি সদর।

হেডম্যান শ্রী কীর্তিময় চাকমা ও তাঁর তিন সঙ্গী অভিযোগ করেন যে, ভিকটিম সুবিতা চাকমার শরীরে গ্রীজ, মোবিল ও তেলের চিহ্ন সুস্পষ্টভাবে দেখা গেছে। যেহেতু উল্লেখিত ফার্গুসন গাড়ীখানি ঘটনাস্থলে মেরামত করা হচ্ছিল, সেহেতু এই গাড়ীর সঙ্গে থাকা লোকেরাই সুবিতা চাকমাকে ধর্ষণ শেষে হত্যা করেছে। সুবিতা চাকমা নিজের গরুর জন্য ঘাস কাটতে ঘটনাস্থলে গিয়েছিলেন বলে জানা গেছে। ঘটনার ৮ ঘন্টার পর অর্থাৎ রাত ৮ ঘটিকার দিকে বহু খোজাখুঁজির পর ভিকটিমের মৃতদেহ উদ্ধার করা হয়।

আমরা বিশ্বাস করি উল্লেখিত দুর্বৃত্তরাই সুবিতা চাকমাকে ধর্ষণ করে হত্যা করেছে। আমরা এই নৃশংস ঘটনার তীব্র নিন্দা জানাই। সুতরাং, অনতিবিলম্বে এইসব জঘন্য অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে সংশ্লিষ্ট সকলের প্রতি জোর দাবী জানাচ্ছি।

সোহাগ চাকমা
সভাপতি
সদর থানা কমিটি, খাগড়াছড়ি পার্বত্য জেলা জেএসএস
মিলনপুর, খাগড়াছড়ি সদর।
মোবাইলঃ ০১৮৫৯০২৪৭৫৬।

No comments:

Post a Comment